অশ্বতর এবং কুয়ো : আচরণ

mule and well

 

মূল্যবোধ : আশাবাদ , সঠিক আচরণ

সহ মূল্যবোধ : নিশ্চিত আচরণ

এই উপকথাটা বলা হয়েছে একজন কৃষকের বিষয়ে যার একটা অশ্বতর ছিল . এই অশ্বতরটা কৃষকের কুয়োতে পড়ে যায় . কৃষক শুনতে পায় যে  সে  ডাকছে অথবা সেইসব করছে  যেগুলো অশ্বতর কুয়োতে পড়ে গেলে করে .পরিস্থিতির মূল্যনির্ণয় করে কৃষক অশ্বতরটার প্রতি সহানুভূতি দেখাল কিন্তু স্থির করল যে অশ্বতর অথবা কুয়োটা কোনোটাই এতটা মূল্যবান নয় যে সেটাকে বাঁচাবার জন্য কোনো কষ্ট করা প্রয়োজন . তার বদলে , সে তার সব প্রতিবেশীদের জড়ো করল এবং ঘটনার বিবৃতি দিল এবং তাদের সাহায্য চাইল যাতে সব নোংরা জামায়েত করে অশ্বতর কে কুয়োতে সমাহিত করা যায় এবং তার এই দুর্দশার অবসান ঘটানো যায় .

প্রথমে এই বুড়ো অশ্বতর আতঙ্কিত বোধ করল . কিন্তু যেই কৃষক এবং তার প্রতিবেশীরা মাটি খুঁড়ে নোংরাগুলো তার গায়ে ফেলতে শুরু করল , তার মাথায় একটা বুদ্ধি এলো . আচমকা তার খেয়াল হলো যে প্রতিবার নোংরার বোঝা তার গায়ে ফেলা হবে , সে সেটাকে ঝেড়ে ফেলবে এবং এক ধাপ উঠে যাবে .যখন নোংরা বোঝার ওপর বোঝা তার গায়ে ফেলা হলো , সে এটাই করল . ” ঝেড়ে ফেলো  এবং এক ধাপ ওঠো …ঝেড়ে ফেলো  এবং এক ধাপ ওঠো …ঝেড়ে ফেলো  এবং এক ধাপ ওঠো !!! ”  তার মন্ত্র হয়ে গেল এবং  নিজেকে অনুপ্রাণিত করার জন্য সে এটার পুনরাবৃত্তি করে চলল .

এই আঘাতটা যতই কষ্টকর হোক না কেন অথবা এই পরিস্থিতিটা যতই পীড়াদায়ক হোক না কেন এই বুড়ো অশ্বতর  “আতঙ্ক” -এর   সাথে লড়াই করল এবং সেটাকে কাটিয়ে উঠো এগোতে শুরু করল . দেরি হবার আগেই এই বুড়ো অশ্বতর , ক্ষত এবং ক্লান্ত , জয়সূচকভাবে কুয়োর দেওয়ালের ওপরে উঠে এলো !

যেটা মনে হচ্ছিলো যে তাকে সমাহিত করবে , আসলে সেটা তার জন্য আশীর্বাদ রূপে কাজ করল — তার কারণ ,  সে   কোন ভঙ্গির  সাথে  তার এই দুর্দশার পরিচালনা করল .

শিক্ষা :

যদি আমরা কোন সমস্যার সম্মুখীন হই , সেগুলো সুনিশ্চিতরূপে জবাব দিতে হবে এবং আতঙ্ক , তিক্ততা অথবা আত্মাকরুণা প্রত্যাখ্যান করতে হবে , যে প্রতিকূল অবস্থা আমাদেরকে সমাহিত করতে আসে সেটার মধ্যে অনেক শক্তি থাকে আমাদেরকে সাহায্য এবং আশীর্বাদ করবার . কৃতজ্ঞ বোধ করা দরকার যখন প্রতিকূল অবস্থা দেখা দেয় ! এইরকম হলে , আপনারা এটা  ব্যবহার করতে পারেন আপনার সুবিধা মতো  কাজ করার জন্য অথবা এটা থেকে কোন পাঠ  শেখার জন্য  .

Translator ( অনুবাদক ) :   Sinchita .

Leave a comment